ফর্মুলা দুধ কি? খাওয়ার নিময় কি এবং ফর্মুলা দুধের চেয়ে বুকের দুধ কেন ভালো?

ফর্মুলা দুধ কি? খাওয়ার নিময় কি এবং ফর্মুলা দুধের চেয়ে বুকের দুধ কেন ভালো?জেনে নিন বিস্তারিত

আমরা সবাই জানি শিশুর জন্য মায়ের বুকের দুধ খুবই গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে ভাল। তবুও অনেম মায়েকে ফর্মুলা দুধ খাওয়াতে দেখা যায়। কিন্তু এতে হিতে বিপরিতও হতে পারে। তাই থাকতে হবে সর্তক। এই বিষয়ে ঢাকা পোস্টে একটি প্রতিবেদন রয়েছে। আমাদের পাঠকদের জন্য প্রতিবেদনটি আলোচনা করা হলো।

ফর্মুলা দুধ কি?, বুকের দুধ খাওয়ানো বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ কি?,ফর্মুলা দুধ সম্পর্কে সাধারণ ভুল ধারণা কি কি?,শিশুর জন্য মায়ের বুকের দুধ গুরুত্বপূর্ণ কেন?


প্রতিবেদনটির শিরো নাম: ফর্মুলা মিল্কের চেয়ে বুকের দুধ কেন ভালো? প্রতিবেদনটি নিচে দেওয়া হলো।

আমি জানি মায়ের দুধ শিশুর জন্য সবচেয়ে ভালো। তারপরও আমি আমার বাচ্চাকে ফর্মুলা দুধ দিতে বাধ্য হচ্ছি কারণ সে তার চাহিদা মেটাতে আমার কাছ থেকে পর্যাপ্ত দুধ পাচ্ছে না।

কথাগুলো বলছিলেন দিল্লির এক তরুণী মা প্রণীতা; যিনি চার মাস আগে একটি ছেলে সন্তানের জন্ম দেন। এটি তার প্রথম সন্তান। 

তিনি তার শিশুর ফর্মুলা খাওয়ান কারণ তার কাছে শিশুর চাহিদা মেটানোর মতো পর্যাপ্ত দুধ নেই। তার সমস্যা সমাধানে চিকিৎসকের শরণাপন্নও হচ্ছেন তিনি।

প্রণিতার আফসোস ছিল যে তিনি স্তন্যপান করানো সম্পর্কে তেমন কিছু জানতেন না এবং শিশুর জন্মের পরপরই নার্স তাকে বুকের দুধ খাওয়ানোর ব্যাপারে তেমন সাহায্য করেননি।

অন্যদিকে নিথিকা নামের আরেক মা বলেন, তিনি ৬ মাস তার শিশুকে বুকের দুধ খাওয়ান, যে কারণে তিনি শিশুর বিকাশের ব্যাপারে আত্মবিশ্বাসী।

আরো জানুন:




 বুকের দুধ খাওয়ানো বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ কি?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সুপারিশ করে যে 0-6 মাস বয়সী শিশুদের একচেটিয়াভাবে বুকের দুধ খাওয়ানো উচিত। 

কিন্তু এখনও আমাদের চারপাশে বুকের দুধ খাওয়ানো এবং বুকের দুধ নিয়ে বিতর্ক রয়েছে। অনেক সময় এমন কথা বলা হয় যার কোন ভিত্তি নেই।

WHO এ বিষয়ে সচেতনতামূলক প্রচারণা চালায় এবং এর একটি গুরুত্বপূর্ণ অংশ হল স্তন্যপান সপ্তাহ।

বুকের দুধ সম্পর্কে তথ্যের অভাব নেই। হাসপাতাল, চিকিৎসা কেন্দ্রসহ অনেক জায়গায় এর প্রয়োজনীয়তা বর্ণনা করে পোস্টার দেখা যায়।

চিকিত্সকরাও জোর দিয়ে থাকেন যে জন্মের পরপরই শিশুকে মায়ের হলুদ দুধ বা শাল দুধ  দেওয়া উচিত, কারণ এটি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

কিন্তু অনেক সময় সঠিক তথ্যের অভাব এবং সহায়তার অভাবে মায়েরা মায়ের দুধের বিকল্প হিসেবে ফর্মুলা দুধ ব্যবহার করেন।

অনেক মাও অভিযোগ করেন যে তাদের পর্যাপ্ত দুধ নেই, তারা ফর্মুলা দুধ ব্যবহার করতে বাধ্য হয়।

ফর্মুলা দুধ কি?

ফর্মুলা দুধকে শিশুর ফর্মুলাও বলা হয়। এটি সাধারণত গরুর দুধ থেকে তৈরি করা হয়। এটা শিশুদের জন্য উপযোগী করা হয়।

যদিও অনেক শিশুকে মায়ের দুধের পরিবর্তে ফর্মুলা দুধ খাওয়ানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা শিশুর স্বাস্থ্যের কথা বিবেচনা করে বুকের দুধ খাওয়ানোকে শিশুদের জন্য আদর্শ খাদ্য হিসেবে বিবেচনা করে। 

বুকের দুধ খাওয়ানো এবং ফর্মুলা দুধ সম্পর্কে অনেক মিথ আছে। সঠিক তথ্য ও জ্ঞানের অভাবে অনেকেই এগুলো বিশ্বাস করে।

ফর্মুলা দুধ সম্পর্কে সাধারণ ভুল ধারণা কি কি?

সমাজে বুকের দুধ খাওয়ানো এবং ফর্মুলা দুধ সম্পর্কে অনেক মিথ আছে। এরকম কিছু সাধারণ ভুল ধারণা হল-

ফর্মুলা দুধ শিশুর বিকাশকে উন্নত করে।
ফর্মুলা দুধ শিশুর ক্ষুধার্ত করে না।
ফর্মুলা দুধে শিশুর প্রয়োজনীয় সমস্ত পুষ্টি থাকে।
ফর্মুলা দুধে বুকের দুধের মতো একই উপকারিতা রয়েছে। বুকের দুধে শিশুর পেট ভরে না।
বুকের দুধ খাওয়ালে মা দুর্বল হয়ে পড়ে।

এ প্রসঙ্গে স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ ভাতসালা দাধওয়াল বলেন, একজন মা তার সন্তানকে তার সেরাটা দিতে চান। সমস্ত মায়েরা জানেন যে বুকের দুধ খাওয়ানো শিশুর জন্য ভাল। 

সমস্যা হল তাদের সাথে ভুল তথ্য রয়েছে। তারা অনুমান করে যে মায়ের দুধ তার শিশুর জন্য যথেষ্ট নয়।

অবশ্যই, মায়ের দুধ প্রথম অগ্রাধিকার, কারণ এটি বিশেষভাবে শিশুর জন্য তৈরি করা হয়। ফর্মুলা মিল্ক এমনভাবে তৈরি করা হয় যাতে বুকের দুধে পাওয়া উপাদানগুলো সেখানে পাওয়া যায়।'

তিনি আরও বলেন, দুধে প্রোটিন ও কার্বোহাইড্রেট দুটোই থাকে। কিন্তু বুকের দুধে থাকা প্রোটিন সহজে হজম হয়। এটি শিশুকে সহজে দুধ হজম করতে সাহায্য করে এবং সে কোষ্ঠকাঠিন্যে ভোগে না।

তিনি আরও বলেন, এর বাইরে মায়ের দুধে এমন কিছু উপাদান থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সংক্রমণ প্রতিরোধ করে। ফর্মুলা দুধের এই ক্ষমতা নেই। 

বুকের দুধে কিছু ফ্যাটি অ্যাসিড রয়েছে যা শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ এবং মায়ের দুধে উপস্থিত ভিটামিনগুলি ফর্মুলা দুধে প্রাকৃতিক এবং কৃত্রিম।

অনেকেই বিশ্বাস করেন যে ফর্মুলা দুধ শিশুর বিকাশকে ত্বরান্বিত করে। এ বিষয়ে একজন চিকিৎসকের বক্তব্য হলো- মোটেও নয়।

তিনি বলেন, এটা ভুল ধারণা। প্রকৃতপক্ষে 0-6 মাসের মধ্যে, শিশুদের মায়ের দুধ ছাড়া আর কিছুর প্রয়োজন হয় না, এটি তাদের সম্পূর্ণ খাদ্য। যেসব শিশুকে বুকের দুধ খাওয়ানো হয় তাদের দীর্ঘমেয়াদী স্থূলতার সমস্যা কম দেখা গেছে। আর যেসব বাচ্চাদের ফর্মুলা দুধ দেওয়া হয় তাদের ওজন একটু বেশি হয়।

তিনি আরও বলেন, বুকের দুধ খাওয়ানো ডায়রিয়ার মতো রোগকে দূরে রাখে। যেসব শিশুকে বুকের দুধ খাওয়ানো হয় তাদের বুকের সংক্রমণ বা কানের সংক্রমণের সম্ভাবনা কম থাকে।

শিশুর জন্য মায়ের বুকের দুধ গুরুত্বপূর্ণ কেন?

মায়ের দুধ যেমন শিশুর জন্য গুরুত্বপূর্ণ, তেমনি মায়ের দুধ খাওয়ানোও গুরুত্বপূর্ণ। চিকিৎসক বলেন, এটা শুধু পুষ্টির মধ্যেই সীমাবদ্ধ নয়। 

বুকের দুধ খাওয়ানো মাকে তার কাছাকাছি রাখা শিশু এবং মায়ের মধ্যে মানসিক বন্ধনকে শক্তিশালী করে। বাচ্চা কম কাঁদে।

গর্ভাবস্থায় মায়ের ওজন বাড়ে এবং মা যখন তার শিশুকে বুকের দুধ খাওয়ানো শুরু করেন, তখন তা ওজন কমাতেও সাহায্য করে।

সিকিৎসকেরা বলেন, শিশুর ক্ষুধার্ত হলে আপনি বুকের দুধ খাওয়াতে পারেন। জন্মের পর প্রথম কয়েক দিনে, শিশুর বুকের দুধ খাওয়ানো শিখতে সময় লাগে, সেক্ষেত্রে অল্প ব্যবধানে খাওয়ানোর প্রয়োজন হতে পারে কিন্তু ধীরে ধীরে তিন থেকে চার ঘণ্টার একটি চক্র প্রতিষ্ঠিত হয়। এমনকি রাতে, মায়ের অন্তত দুইবার শিশুকে খাওয়ানো উচিত।

অনেক সময় এমন হয় যে মায়ের দুধ শিশুর চাহিদা পূরণের জন্য পর্যাপ্ত নয়, তাই মাকে প্রথমে খাবারে পুষ্টির পরিমাণ বাড়াতে হবে। জল খাওয়া বাড়াতে হবে এবং অতিরিক্ত চাপ নেওয়া উচিত নয়।

এর বাইরেও কিছু ওষুধ রয়েছে যা এই সময়ে কার্যকর হতে পারে। এর পর সমস্যা হতে পারে, তবে শিশুকে অবশ্যই পুষ্টিকর খাবার খাওয়াতে হবে! এক্ষেত্রে ফর্মুলা মিল্ক শুধুমাত্র চিকিৎসকের পরামর্শেই দেওয়া যেতে পারে।

শিশুকে ফর্মুলা দুধ খাওয়াতে সতর্কতা

ফর্মুলা মিল্কের ক্ষেত্রে এটা মনে রাখা দরকার যে দুধের সাথে পানির অনুপাত উল্লিখিত দুধ তৈরির সময় পরিবর্তন করা হয় না। কারণ বেশি পানি মেশালে শিশু প্রয়োজনীয় পুষ্টি নাও পেতে পারে। 

যারা পানি ব্যবহার করেন তাদের উচিত ভালো করে গরম করে তারপর ঠাণ্ডা করা। বোতল বা বাটি এবং চামচ পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দিতে হবে। এগুলো না করলে শিশুর ডায়রিয়া হওয়ার আশঙ্কা থাকে।

ইউনিসেফের মতে, যেসব শিশুকে একচেটিয়াভাবে বুকের দুধ খাওয়ানো হয় তাদের মৃত্যুর সম্ভাবনা 14 গুণ কম থাকে যারা বুকের দুধ পান করান না তাদের থেকে। যাইহোক, বর্তমানে বিশ্বব্যাপী মাত্র 41 শতাংশ শিশু 0-6 মাসের মধ্যে বুকের দুধ পান করা হয়।

ডব্লিউএইচও সদস্য দেশগুলো ২০২৫ সালের মধ্যে এই হার অন্তত ৫০ শতাংশে উন্নীত করার প্রতিশ্রুতি দিয়েছে।

ডব্লিউএইচও এবং ইউনিসেফের মতে, প্রথম 6 মাস শিশুদের একচেটিয়াভাবে বুকের দুধ খাওয়ানো উচিত, তারপরে তাদের 2 বছর বা তার বেশি বয়স না হওয়া পর্যন্ত, অন্যান্য পুষ্টিকর এবং নিরাপদ খাবারের সাথে বুকের দুধ খাওয়ানো উচিত।

কখন এবং কেন বিশ্ব স্তন্যপান সপ্তাহ পালিত হয়?

এটি 1992 সালে শুরু হয়েছিল এবং প্রতি বছর 1লা থেকে 7ই আগস্টের মধ্যে উদযাপিত হয়। প্রকৃতপক্ষে, 1990-এর দশকে 'স্তন্যপান: একটি বৈশ্বিক উদ্যোগ' শিরোনামে একটি সভা অনুষ্ঠিত হয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের কর্মকর্তারা এবং সদস্য দেশগুলোর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় আলোকপাত করা হয় যে শিশু এবং মা উভয়ের জন্য বুকের দুধ খাওয়ানো প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ।

মায়ের দুধে শিশুর বিকাশের সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে বুকের দুধ খাওয়ানো শুধুমাত্র শিশুর স্বাস্থ্যের জন্যই ভালো নয়, মায়ের স্বাস্থ্যেও ভূমিকা রাখে। এটি স্তন ও জরায়ু ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায়।

Post a Comment

Previous Next