লিভারের সমস্যা হলে কিভাবে বুঝবেন ?

 

লিভারের সমস্যা হলে কিভাবে বুঝবেন ? সম্পর্কে বিস্তারিত জেনে

নিন

লিভারের সমস্যা হলে কিভাবে বুঝবেন

লিভার বা যকৃত আমাদের দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। যকৃতে পিত্তরস তৈরি হয়, যা আমাদের অন্ত্রে ফ্যাট হজমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া লিভার, আমরা যে শর্করা জাতীয় খাবার খাই তার থেকে অতিরিক্ত শর্করা নিয়ে গ্লাইকোজেন হিসেবে জমা করে রাখে।

পরবর্তীতে আমরা যখন না খেয়ে থাকব তখন এক্সট্রা গ্লাইকোজেন থেকে আমাদের বডিতে এনার্জি সাপ্লাই করবে। আর সেই লিভার যদি কাজ করা বন্ধ করে দেয় তাহলে উক্ত কাজ গুলো করা বন্ধ হয়ে যেতে পারে। আমাদের দেশের অধিকাংশ মানুষই লিভারের প্রবলেম হলে শুরু থেকে বুঝতে পারেন না।পরবর্তীতে সমস্যা আরও জটিলআকার ধারণকরে।সে জন্য আমাদের আজকের আর্টিকেলটিতে লিভারের সমস্যা বোঝার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এখন আসুন আমাদের লিভারের সমস্যা হলে কিভাবে বুঝব সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক,

লিভারের সমস্যা বোঝার উপায়

কয়েকটি নির্দিষ্ট উপায়ের মাধ্যমে আমরা বুঝতে পারব লিভারের সমস্যা হয়েছে কি না। উপায় গুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো

ত্বক বা চোখ হলুদ হয়ে যাওয়া :

আপনার বডিতে যখন লোহিত রক্তকণিকা থেকে বিলিরুবিন নামক একটি হলুদ পদার্থের অত্যধিক পরিমাণ তৈরি হবে, তখন ত্বক বা চোখ হলুদ হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। এটি জন্ডিসের লক্ষণ। আপনার লিভারে যদি প্রবলেম থাকে তাহলে লিভার বিলিরুবিন পরিষ্কার করতে পারবে না। এর ফলে শরীরে বিলিরুবিনের প্রভাব বাড়তে শুরু করবে। যার ফলে সময় আপনা ত্বক চোখ হলুদ হয়ে যেতে পারে।

এসসাইট বা পেট ফুলে ওঠা :

যকৃতে সমস্যা থাকার কারণে আপনার এসসাইট বা পেট ফুলে ওঠতে পারে। যদি যকৃত রক্ত প্রবাহকে বাঁধা দেয় তাহলে এর চারপাশে রক্তনালিতে প্রেসার বেড়ে যায়। যার ফলে পেট থেকে তরল বের হয় এবং এর আশেপাশে জমা হতে থাকে। এর ফলে আপনার পেট ফুলে যেতে পারে এমনকি নাভিও বের হয়ে যেতে পারে।

স্কিনে ্যাশ বা চুলকানি ওঠা :

আপনি যদি দীর্ঘদিন যাবত লিভারের প্রবলেমে ভুগেন তাহলে আপনার স্কিনে ্যাশ বা চুলকানিওঠতে পারে। সাধারণত ঘুমের সময় এমনটি বেশি ঘটে। আপনার স্কিনে কোন ফুসকুড়ি না ওঠলে লিভারের সমস্যা থাকার কারণে চুলকানির সমস্যা দেখা দিতে পারে। এরকম হলে অবশ্যই ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ নিবেন।

পা গোড়ালি ফুলে যাওয়া :

আপনার যকৃতে যদি সমস্যা হয় তাহলে পা, পায়ের পাতা গোড়ালি ফুলে যেতে পারে এবং পায়ে তরল জমা হতে পারে। এই সমস্যা থেকে রক্ষা পেতে হলে আপনাকে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে এবং খাবারে কম পরিমাণ লবণ ব্যবহার করতে হবে।

প্রসাবের রং গাঢ় হয়ে যাওয়া :

আপনার লিভারে প্রবলেম যদি থাকে তাহলে প্রস্রাবের রং গাঢ় হলুদ বর্ণের হয়ে যেতে পারে।আবার মলের রং বাদামি হওয়া কিন্তু লিভারের সমস্যার লক্ষণ। এসব লক্ষণ কিন্তু একবারেই ভাল না। তাই এই ধরনের উপসর্গ দেখা দেওয়ার সাথে সাথে আপনাকে সাবধানে হয়ে যেতে হবে।

শরীর দুর্বল হয়ে পড়া :

যকৃতে সমস্যা থাকার কারণে আপনার শরীর অনেক দূর্বল হয়ে পড়তে পারে। সাধরণত শরীরে টক্সিন তৈরি হওয়ার কারণে এমনটি ঘটে থাকে। দেহের ভিতরে রক্ত প্রবাহে বিষাক্ত পদার্থের পরিমাণ বেড়ে গেলে আপনার ব্রেনের কার্যক্ষমতার উপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। এর ফলে হঠাৎ করেই আপনার বিভিন্ন বিষয় ভুলে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। সময় শরীরে বল না থাকার কারণে আপনি দীর্ঘস্থায়ী ক্লান্তিতে ভুগতে পারেন।

ঘন ঘন পেট খারাপের সমস্যা দেখা দেওয়া :

লিভারের প্রবলেম হওয়ার কারণে আপনার শরীরে টক্সিনের মাত্রা বেড়ে যেতে পারে। এর ফলে পেট খারাপ বমি হতে পারে। যদি আপনার লিভার ফেইলিওর হয় সেক্ষেত্রে বমি বা মলের সঙ্গেও রক্ত পড়তে পারে। সে জন্য ঘন ঘন পেট খারাপের সমস্যা দেখা দিলে আপনাকে সাবধান হতে হবে।

শরীরের বিভিন্ন স্থানে ক্ষতের সৃ্ষ্টি হওয়া :

শরীরের বিভিন্ন স্থানে ক্ষতের সৃ্ষ্টি হওয়া লিভার ফেইলিওর এর লক্ষণ। ধরনের সমস্যা হলে আপনার নাক দিয়ে রক্তপাত হতে পারে। অনেক সময় আবার শরীরে রক্ত জমাট বেঁধে যাওয়ার মত ঘটনা ঘটতে পারে।

স্কিনের নিচে রক্তনালি গুলো দেখা যাওয়া :

যকৃতের সমস্যা গুরুতর হয়ে গেলে আপনার স্কিনের নিচে রক্তনালি গুলো দেখা যেতে পারে কিংবা মাকড়সার জালের মতো লালচে হয়ে ওঠতে পারে। এই লক্ষণ গুলো সাধারণত গাল, নাক ঘাড়ে বেশি দেখা যায়। আবার হাতের তালুতে এমন দাগ দেখা দিতে পারে। এই লক্ষণ গুলো দেখলেই সাবধান হয়ে যাবেন এবং দ্রুত চিকিৎসকের পরামর্শ নিবেন।   

উপসংহার :

বর্তমান সময়ে মানুষ মদ্যপান, ধূমপান, ফাস্ট ফুড প্রভৃতির দিকে ঝুঁকছে যা তার লিভারকে প্রতিনিয়ত ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। তাই সময় থাকতে সাবধান হন যেসব কাজ করলে লিভার ক্ষতিগ্রস্থ হয় সেসব কাজ করা থেকে বিরত থাকুন। আর উপরিউক্ত লক্ষণ গুলো প্রকাশ পেলে দেরি না করে চিকিৎসকের কাছে গিয়ে পরামর্শ নিন।

Post a Comment

Previous Next