জেনে নিন- সন্তান প্রসবের কতদিন পর সহবাস করতে পারবেন ?

সন্তান প্রসবের কত দিন পর সহবাস করা যাবে? এ সম্পর্কে জানতে বিস্তারিত পড়ুন-

সন্তান প্রসবের কতদিন পর সহবাস করতে পারবেন


সন্তান প্রসবের পর অধিকাংশ নারীই শারীরিক ও মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়ে এবং তাদের যৌনমিলন বা সহবাসের ইচ্ছা একেবারেই চলে যায়। বিশেষজ্ঞদের মতে, এটি গর্ভাবস্থায় গর্ভবতী মায়ের শরীরে বিভিন্ন পরিবর্তনের কারণে হয়। বেশিরভাগ মা প্রসবের পর বিভিন্ন সমস্যা যেমন: যোনিপথে রক্তপাত, যোনিপথে অশ্রু বা এপিসিওটমি ইত্যাদি। সন্তান জন্ম দেওয়ার পর একজন মহিলার তার আগের যৌন জীবনে ফিরে আসতে কিছুটা সময় লাগে। _ _ _ _ যতক্ষণ না আপনার শরীর প্রসবের যন্ত্রণা থেকে পুরোপুরি সেরে উঠছে ততক্ষণ নিজের যত্ন নেওয়ার সময়। শিশুর জন্মের পর, বেশিরভাগ দম্পতিই সহবাসের সঠিক সময় সম্পর্কে নিশ্চিত নন। ফলস্বরূপ, তারা যৌন মিলনের সময় বিভিন্ন জটিলতার সম্মুখীন হয়। এই কারণে, সন্তান প্রসবের পর সহবাসের সঠিক সময় সম্পর্কে বিশদ ধারণা থাকা খুবই গুরুত্বপূর্ণ।


এবার জেনে নেওয়া যাক প্রসবের পর সহবাসের সমস্যা সম্পর্কে,

 
সন্তান প্রসবের পর সহবাস করতে চান না কেন ? 

সন্তান প্রসবের পর আপনার সহবাসের ইচ্ছা অনেক কারণে কমে যেতে পারে। কারণগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো – _

অতিরিক্ত মানসিক চাপ: _

শিশুর জন্মের পরে আপনার শরীরে বিভিন্ন ধরনের জটিলতা দেখা দেয়। আর এই জটিলতা সহ নানা কারণে সময় আপনি দুশ্চিন্তা করতে পারেন। এর ফলে আপনার মানসিক চাপ বেড়ে যেতে পারে। যা আপনার যৌনতার আকাঙ্ক্ষাকে কমিয়ে দিতে পারে।

অরিও পড়ুন :অনিদ্রা বা নিদ্রাহীনতা আপনার শরীরে মারাত্নক প্রভাব ফেলতে পারে 

প্রসব জনিত  ক্ষত :

ডেলিভারির পরে প্রসব জনিত কাটা-ছেঁড়া বা ক্ষতের কারণে শরীর অনেক দূর্বল হয়ে পড়ে। যার জন্য সময় আপনার সহবাস করার ইচ্ছা শক্তি অনেক কমে যেতে পারে। 

 বাচ্চাকে সময় দেয়া :

সদ্য মা হওয়ার পরে সন্তান যত্ন নেওয়াতে ব্যস্ত হয়ে পড়ার কারণে আপনার যৌন মিলনের ইচ্ছা হ্রাস পেতে পারে।

হরমোন লেভেলের পরিবর্তন :

সন্তান প্রসবের পরে ইস্ট্রোজেন হরমোন লেভেল অনেক কমে যায়। এই হরমোন লেভেলের তারতম্যের কারণে আপনার যৌন শক্তি হ্রাস পেতে পারে। 

 পড়ুন :জেনে নিন,জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার সুবিধা-অসুবিধা গুলো কি কি ?

সন্তান প্রসবের কতদিন পরে আপনি সহবাস করতে পারবেন ?

                সন্তান প্রসবের কতদিন পর সহবাস করতে পারবেন

সন্তান প্রসবের পরে পুনরায় যৌনতায় ফিরে আসার জন্য আপনাকে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে। সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো

* বাচ্চা জন্মদানের পরে আপনার যোনি থেকে রক্তপাতের সমস্যা ঘটতে পারে। সাধারণত এই রক্তপাত আপনার ডেলিভারির পর সপ্তাহ পর্যন্ত স্থায়ী থাকতে পারে। এই রক্তক্ষরণ বন্ধ না হওয়া পর্যন্ত সহবাস করা উচিৎ নয়।

* শিশুর জন্মের পরে আপনার ইউটেরাস বা জরায়ুতে প্লাসেন্টার কারণে ক্ষতের সৃষ্টি হয়। আর এই ক্ষত শুকাতে সময় লাগে এবং ক্ষত পুরোপুরি শুকানোর আগে যদি যৌন মিলন করেন তাহলে আপনার জরায়ুতে ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেড়ে যেতে পারে।

* এইসব সমস্যা থেকে সেরে উঠতে আপনার প্রায় তিন সপ্তাহের মত সময় লাগতে পারে। এর সময়ের মধ্যে যোনি স্থানও তার স্বাভাবিক অবস্থা প্রাপ্ত হতে থাকে এবং সেই সাথে ইন্টারনাল ইউটেরাস অনেকটা ছোট হয়ে আসতে থাকে।

* জরায়ু স্বাভাবিক অবস্থায় এসেছে কিনা তা বোঝার জন্য আপনাকে চার সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিন্তু তার পরেও ইউটেরাসটি আপনার গর্ভাবস্থার পূর্বের সাইজের চেয়ে প্রায় দেড় গুণ বড় থাকে। জন্য ডেলিভারির পরে যতটা সম্ভব আপনাকে রেস্টে থাকতে হবে।

* নরমাল ডেলিভারির ক্ষেত্রে যোনির স্বাভাবিক অবস্থা ফিরে পেতে সাধারণত চার সপ্তাহের মত সময় লাগতে পারে। কিন্তু কোন কারণে যদি আপনার কাটা-ছেরা থাকে বা যোনি ছিরে যাওয়ার মত ঘটনা ঘটে থাকে তবে সেক্ষেত্রে আপনার অন্তত সপ্তাহ অপেক্ষা করতে হবে। এরপর অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর সহবাসের সিদ্ধান্ত নিতে হবে।

* সিজারিয়ান অপারেশনের ক্ষেত্রে আপনার পুরোপুরি সুস্থ হতে কমপক্ষে ছয় সপ্তাহের এর মত সময় লেগে যেতে পারে। সে জন্য সময়ের আগে কোন ভাবেই যৌন মিলন করা যাবে না কারণ এই অপারেশনে সেলাই বা কাটা-ছেঁড়া থাকার কারণে ব্যথা সারতে সময় লাগে। সময় যদি আপনি সহবাস করেন তাহলে সেলাই খুলে যাওয়ার ভয় থাকে। যার ফলে ইনফেকশন হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে। তাই ছয় সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করে চিকিৎসকের পরামর্শ নিয়ে এরপর সঙ্গমের জন্য প্রস্তুতি নিবেন।

* অর্থাৎ আপনার নরমাল বা সিজার যে কোন ডেলিভারি হোক না কেন বাচ্চা প্রসবের পর যৌনতায় ফিরে আসতে আপনার চার থেকে ছয় সপ্তাহের মত সময় লাগতে পারে।

প্রসবের পরে কিভাবে স্বাস্থ্যকর উপায়ের মাধ্যমে সহবাস শুরু করবেন ?

সন্তান প্রসবের পরে যৌন মিলনের জন্য কিছু সহজ স্বাস্থ্যকর উপায় অবলম্বন করতে পারেন। উপায় গুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো

আস্তে আস্তে শুরু করুন :

প্রসব পরবর্তী সহবাসের শুরুতে অতিরিক্ত উত্তেজনা দেওয়া যাবে না। এই অতিরিক্ত উত্তেজনার কারণে আপনার যৌন মিলনের সময় ব্যথা করতে পারে। তাই প্রথম দিকে আস্তে আস্তে এটি শুরু করুন আর বিষয়ে আপনার সঙ্গীর সাথে কথা বলে নিবেন। এতে করে আপনার যৌনতার সময় কোন ব্যথা হবে না।

লুব্রিকেন্ট ব্যবহার করা :

শিশুর জন্মের পরে আপনার শরীরে ইস্ট্রোজেন হরমোনের মাত্রা অনেক কমে যায়। যার দরুন সময় আপনার যোনি শুষ্ক হয়ে যাওয়ার মত ঘটনা ঘটতে পারে। এর ফলে আপনার সঙ্গমের সময় যন্ত্রণা অনুভূত হতে পারে। এমতাবস্থায় আপনি লুব্রিকেন্ট ইউজ করতে পারেন। এটি ব্যবহার করার ফলে আপনার ব্যথার প্রভাব চলে যাবে অর্থাৎ আরাম অনুভূত হবে এবং যৌন মিলনের সময় কোন প্রকার ব্যাঘাত ঘটবে না।

 কেগেল ব্যায়াম করা :

প্রসবের পর আপনার যোনি এবং জননাঙ্গের পেলভিক মাসেল সংশ্লিষ্ট অঞ্চল গুলো অনেক দূর্বল থাকে। সময় কেগেল এক্সারসাইজ করলে এটি আপনার পেলভিক পেশী শক্তিশালী করার পাশাপাশি যোনি শক্ত এবং এর সংবেদন ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করবে। এছাড়াও এই ব্যায়াম আপনার প্রসব সম্পর্কিত অনেক সমস্যাই নিরাময় করতে সক্ষম।

স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ করা :

সদ্য মা হওয়ার পরে আপনার শরীর দূর্বল হয়ে পড়ার কারণে যৌনতার শক্তি কমে যায়। সময় আগের স্বাভাবিক অবস্থা ফেরত পাওয়ার জন্য আপনাকে প্রচুর পরিমানে স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে। সন্তান জন্মের পর আপনার শরীর থেকে তরল পদার্থ বেরিয়ে যায়। সে জন্য সময় প্রচুর পরিমাণে পানি পান করুন।

প্রয়োজনে পড়ুন :গর্ভপাত কেন হয় ?জেনে নিন ,গর্ভপাতের লক্ষণ সমূহ কি কি ?

পরিশেষে বলা যায় যে,

সন্তান জন্ম দানের পর অধিকাংশ দম্পতি সহবাস নিয়ে চিন্তিত থাকেন। কিন্তু সময় দুশ্চিন্তা বা হতাশায় না ভুগে তাদের উক্ত সময় পর্যন্ত অপেক্ষা করা। কিন্তু প্রসবের পর উক্ত সময়ের আগেই যদি আপনি যৌনতার সম্পর্কে জড়ান তাহলে আপনার শরীরে বিভিন্ন ধরনের জটিলতা দেখা দিতে পারে। আর এই চার থেকে ছয় সপ্তাহ পর্যন্ত কালীন সময়ে প্রত্যেক মায়ের উচিত তার সন্তানের খেয়াল রাখার পাশাপাশি অবশ্যই নিজের শরীরের যত্ন নেওয়া এবং প্রসব পরবর্তী সহবাস সংক্রান্ত বিষয় নিয়ে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন। আর সেগুলো ঠিক মত অনুসরণ করবেন। এতে করে আপনি অতি শীঘ্রই আপনি প্রসব পরবর্তী পীড়া থেকে আরোগ্য লাভ করতে পারেন এবং আগের মত যৌন জীবন উপভোগ করতে পারেন। 

Post a Comment

Previous Next