গরমে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখুন ঘরোয়া উপায়ে

গরমে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখুন ঘরোয়া উপায়ে


 গরমে রোদ ময়লা ধুলাবালি তাপের কারণে মুখের স্বাভাবিক উজ্জ্বলতা নষ্ট হয় বলিরেখা পড়ে। প্রত্যেকে গরমের দিনে নিজের ত্বককে  সুরক্ষা দিতে চায়। তাই গরমে ত্বকের বাড়তি কিছু যত্ন-আত্নির প্রয়োজন পড়ে। যা ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করবে। ঘরোয়া পদ্ধতিতে গরমে ত্বকেকে খুব সহজেই উজ্জ্বল করা যায়।

গরমে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখুন ঘরোয়া উপায়ে

 গরমে ত্বকের উজ্জ্বলতা কমে যাওয়ার কারন 

) গরমে ত্বকের ক্ষতির  কারন গুলোর মধ্যে একটি হচ্ছে রোদ। রোদ আমাদের ত্বকের মারাত্মক ক্ষতি করে। রোদের কারণে ত্বকে  সামস্পট এবং হাইপারপিগমেন্টেশন সহ নানা  ক্ষতিকর  অবস্থার সৃষ্টি হয়।

 

) ত্বকে নিয়মিত এক্সফোলিয়েট না করার কারণে ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়। নিয়মিত এক্সফলিয়েট  না   করার ফলে ত্বকে মৃতকোষ জমে। ফলে ত্বক অনুজ্জ্বল দেখায়।

 

) ঘুম কম হওয়ার কারণে ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়। পর্যাপ্ত ঘুম না হলে ত্বকের উজ্জলতা কমতে থাকে।

 

) গরমে সঠিক আদ্রতা অভাবে ত্বকের উজ্জ্বলতা কমে যায়। গরমে সঠিক  আদ্রতার অভাবে ত্বকের ত্বকের চামড়া ঝুলে পড়তে পারে এবং ত্বক বিবর্ণ দেখায়।

 

) অপুষ্টির  কারণে ত্বকের উজ্জ্বলতা কমে যায় পুষ্টিকর সমৃদ্ধ খাবারের অভাবে ত্বক স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে ফেলে।

 

) খাওয়া-দাওয়ার অনিয়ম জনিত সমস্যা গুলোর কারণে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায়।

 

) ভিটামিনের অভাবজনিত কারণে ত্বকে  অনুজ্জ্বলতা   ফুটে ওঠে

 

) মানসিক চাপের কারণে ত্বকে ক্লান্তির ছাপ পড়ে ফলে ত্বক মলিন হয়। কারণ সময় ত্বকের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

 

) পর্যাপ্ত পানি পান না করলে ত্বকে বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয়। ফলে ত্বক অনুজ্জ্বল হয়।গরমে পানি খাওয়ার পরিমাণটা বাড়িয়ে দেওয়া প্রয়োজন।

 

১০) গরমে অতিরিক্ত তেল চর্বি যুক্ত খাবার গ্রহণের ফলে ত্বকের অয়েলি বা তেলতেলে  ভাব সৃষ্টি হয়। যা বিভিন্ন রকম ত্বকের সমস্যার জন্য দায়ী। এর ফলে ত্বকে ব্রণ, ফুসকুড়ি ঘামাচির সৃষ্টি হয়।

 
গরমে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে  ঘরোয়া উপায়

 

) ত্বকের উজ্জ্বলতা বাড়াতে  এক চামচ লেবু এবং মধু একত্রে মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। মধু এবং লেবু মুখের কালচে ভাব দূর করতে সাহায্য করে। এছাড়াও চোখের নিচে  কালো দাগ পড়লে দাগ অপসারনেও লেবু এবং মধুর ভালো কাজ করে।

 

) প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। পানি আপনার শরীরের প্রয়োজনীয় আদ্রতা বাড়িয়ে তুলতে সাহায্য করবে। ফলে আপনার ত্বক আরো বেশি  উজ্জ্বল নরম হবে।

 

) গরমে ত্বককে আরও বেশি উজ্জ্বল করতে ফলের রস খেতে পারেন। ফলের রস ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

 

) নারিকেলের দুধ, কলা মধু একত্রে মিশিয়ে ত্বকে লাগান। এতে আপনার ত্বকের বলিরেখা দূর হবে এবং ত্বক আরও বেশি আকর্ষণীয় এবং সুন্দর হবে।

 

) একটি বা দুটি   ভিটামিন ক্যাপসুল, গোলাপজল সামান্য কর্পূর একত্রে মিশিয়ে মুখে লাগান।ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ভিটামিন ক্যাপসুল সবচেয়ে বেশি কার্যকরী।

 

) ভিটামিন ক্যাপসুল প্রতিদিন রাতে একটি সেবন করুন। যা ত্বকের উজ্জলতা ধরে রাখতে সাহায্য করবে।

 

) গরমে ত্বক কে নরম এবং উজ্জ্বল করতে পাকা পেঁপে ত্বকে লাগান। পাকা পেঁপে ত্বককে উজ্জ্বল  এবং নরম করার পাশাপাশি ত্বকের ব্রণ দূর করতেও কার্যকরী ভূমিকা পালন করে।

 

) অ্যালোভেরা এক-চামচ মধু একত্রে মিশিয়ে মুখে লাগান। অ্যালোভেরা ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি ত্বককে নরম মসৃণ করে।

 

) গরমে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে শসার ব্যবহার খুবই কার্যকরী। শসা ত্বকের

কালো দাগ দূর করতে সাহায্য করে।

 

১০) গরমে অতিরিক্ত তেল জাতীয় খাবার পরিহার করুন এবং বেশি বেশি শাকসবজি খান এতে আপনার ত্বক উজ্জ্বল এবং সুন্দর থাকবে।

 

১১) গরমে সবচেয়ে বেশি ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান। ভিটামিন-সি আপনার ত্বককে সুন্দর রাখতে সাহায্য করবে।

 

১২) আলু গরমে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। তাই সপ্তাহে অন্তত দিন মুখে কাঁচা আলুর রস ব্যবহার করুন। এটা  ব্যবহারে খুব তাড়াতাড়ি আপনার মুখের কালো দাগ চলে যাবে।

 

১৩) গরমে নিয়মিত সানস্ক্রিন ব্যবহারের মাধ্যমে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা যায়। সানস্ক্রিম অতিরিক্ত প্রদাহ থেকে ত্বককে সুরক্ষা দেয়।

 

১৪) নিয়মিত ত্বকে মিশ্র ফলের মাক্স ব্যবহার করুন 20 থেকে 30 মিনিট মুখে লাগিয়ে রাখুন। মিশ্র ফলের মাক্স ত্বকের মৃত কোষ পরিষ্কার করতে সাহায্য করে। এছাড়াও ত্বকের স্বাভাবিক ক্ষারীয় এসিড ভারসাম্য রক্ষা করে।

 

১৫) নিম পাতা ত্বকের সুরক্ষায় খুবই প্রয়োজনীয়। নিমপাতায় জৈব সালফার যৌগ রয়েছে। যা ত্বকের জন্য বিশেষ ভাবে কাজ করে। তাই নিমপাতার পেস্ট 30 মিনিট মুখে লাগিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

১৬) ত্বককে কালো দাগ সব থেকে রক্ষা করতে কাঁচা দুধ ব্যবহার করুন। কাঁচা দুধ ত্বকের পিএইচ মাত্রা ঠিক রাখার পাশাপাশি ত্বককে উজ্জ্বল করে। গ্লিসারিন দুধ একত্রে  মিশিয়ে 15 মিনিট রাখুন। এতে ত্বকের  উজ্জ্বলতা  বেড়ে যাবে।

 

১৭) ত্বকের পুষ্টির ভারসাম্য রক্ষা করতে 2 চা চামচ লবণ, আধা চা-চামচ মাল্ট  ভিনেগার এবং দেড় চা চামচ বাদাম তেল একত্রে মিশিয়ে নিন।

গোসলের আগে সারা শরীরে  মিশ্রণটি ভালভাবে লাগান। এতে ত্বকে পুষ্টির ভারসাম্য রক্ষা হবে এবং ত্বক উজ্জ্বল দেখাবে।

 

১৮) ত্বকের উজ্জলতা বাড়াতে মসুর ডালের পেস্ট অনেক কার্যকরী ভূমিকা পালন করে। মসুর ডালের পেস্ট ত্বকে 20 থেকে 30 মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

১৯) নিয়মিত গ্রিন টি খেলে ত্বক  ভালো থাকে। তাই প্রতিদিন অন্তত এক কাপ গ্রিন টি পান করুন।

 

২০) বেসন ব্যবহারের মাধ্যমে ত্বক উজ্জ্বল হয়। ত্বকের স্বাভাবিক উজ্জলতা আরও বাড়াতে বেসন ব্যবহার করুন।

 

২১) কাঁচা হলুদ ব্যবহারে ত্বকের  বিভিন্ন রকম জীবাণু ধ্বংস হয়। তাই কাঁচা হলুদের পেস্ট নিয়মিত ত্বকে ব্যবহার করলে ক্ক্ষতিকারক সমস্যাগুলো থেকে রক্ষা পাওয়া যায়। তাই কাঁচা হলুদের পেস্ট প্রতিদিন ২০ থেকে ৩০ মিনিট মুখে লাগিয়ে রাখুন।

 

২২) গরমে ত্বক এবং শরীর সতেজ সুন্দর রাখতে হালকা কুসুম গরম পানির সাথে লেবুর রস মিশিয়ে পান করুন। এতে ত্বক সতেজ থাকবে।

 

২৩) ত্বককে ফর্সা মসৃণ করতে চালের গুঁড়া ব্যবহার করুন। চালের গুড়া ত্বককে উজ্জ্বল করার ক্ষেত্রে অনেক বেশি কার্যকরী।

 

২৪) টমেটোর রস ত্বককে ফর্সা করতে সাহায্য করে। তাই প্রতিদিন অন্তত একবার ত্বকে টমেটোর রস লাগান।

 

২৫) খাদ্যতালিকায় প্রতিদিন মৌসুমী ফল রাখুন। মৌসুমী ফল ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

 

২৬)  টেবিল চামচ মুলতানি মাটি গোলাপজল একত্রে মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি  মুখে লাগিয়ে রাখুন। শুখিয়ে গেলে ধুয়ে ফেলুন এই পেস্ট ব্যবহারে ত্বকে ছিদ্র সংকুচিত হয় এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

 

২৬) গরমে প্রতিদিন খাবারের তালিকায়  সালাদ রাখুন। সালাত ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে।

 

২৭) গরমে শুষ্কতা থেকে ত্বককে  মুক্তি দিতে তরমুজের রস বেশ ভালো কাজ করে। তরমুজের রস ত্বককে নরম শীতল রাখতে সাহায্য করে।

 আরও জানুন :

 যৌবন ধরে রাখতে ১৫ টি খাবারের ভূমিকা

২৮) কমলার খোসা অলিভ অয়েল  ত্বকের উজ্জ্বলতা বাড়াতে। অলিভ অয়েল এর সাথে কমলার খোসার গুড়া একত্রে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান।


আমাদের মন্তব্য :

উপরোক্ত ঘরোয়া পদ্ধতিসমূহ  গরমে ত্বকের যত্নে বিশেষ কার্যকরী। উপরোক্ত পদ্ধতিতে ত্বকের যত্ন নিলে গরমে  ত্বক থাকবে উজ্জ্বল সতেজ। তাই ভালো ফলাফল পেতে নিয়মিত উপরোক্ত টিপসগুলো গরমে আপনার ত্বকে ব্যবহার করুন।

               

Post a Comment

Previous Next