ত্বকের যত্ন কিভাবে নিবেন? ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর উপায় কি?

0

ত্বকেরযত্ন - আমরা ঘড়ে বসেই ত্বকের যত্ন নেওয়ার নানা উপায় জেনে রাখতে পারি। আর মেয়েদের পাশাপাশিছেলেদের কিন্তু ত্বকেরযত্ন নেওয়া উচিত। কিন্তুু শুষ্ক তৈলাক্ত ত্বকেরযত্ন কিন্তু আলাদা। যা আমরা নিচেপড়লে জানতে পারবো। 

ত্বকের যত্ন কিভাবে নিবেন? ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর উপায় কি?
ছবি: পিক্সল ডট কম

গরমেত্বকের যত্নঃ আমরা সবাই কোনো না কোনো কাজেবাসা-বাড়ি থেকে বাহির হতে হয়।যার ফলে সূর্যের তাপে শরীর পুড়ে যায়।আবার অনেকের ত্বকে তো একদম জ্বালা-পোড়া করে। তবেতাতে ভয়ের কিছু নেই। কিছু নিয়ম -কানুন মেনে চললেই গরমকালে ত্বক সুন্দরথাকবে।


আরো জানুন:

ডায়াবেটিস কি? কেন হয়? প্রতিরোধ করার উপায় কি?

গর্ভকালীন সময়ে ডায়াবেটিস হলে কি করবেন?

গর্ভবতী মা কি খেলে সন্তান মেধাবি ও বুদ্ধিমান হয়?

হাইপার টেনশন বা উচ্চরক্তচাপ কি? কিভাবে নিয়ন্ত্রণ করবেন?


তবেগরমে বাহির হবার সময় কিছু কথা মাথা রাখতে হবে

 . বাহিরে যাওয়ারআগে সঙ্গে  ছাতা সানগ্লাস নিতে হবে।

. সূর্যের অতিবেগুনী রশ্মি ত্বকের অনেক হ্মতি করে। তাই বাহিরে গেলে হালকা ফুলহাতা জামা পরে নিবেন। 

. শরীরে খোলা অংশের ত্বকে অবশ্যই সানস্ক্রিন  ক্রিমকিংবা লোশন লাগাতে হবে।

. সকাল ১০ টা থেকেবিকাল টা পযন্তসরাসরি সূর্যের আলো পড়ে। তাই এই সময় খুবপ্রয়োজন ছাড়া বাইরে না বাহির হওয়াইভালো।

বাহিরেথেকে এসে যা করতে হবে-

. বাহির থেকে এসে পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

.ত্বক পরিষ্কার করার সময় আপনি স্ক্রাব ব্যবহার করতে পারেন।এতে ত্বকের মৃতকোষ ঝড়ে পড়ে।

 

ত্বকভালো রাখতে কি কি খেতেহবে

.ত্বক ভালো রাখতে প্রচুর পানি পান করতে হবে।

. পানিযুক্ত ফলমূল সবজিজাতিয় খাবারবেশি করে খেতে হবে।

. অতিরিক্ত মাএার তেল মসলাজাতীয় খাবারএড়িয়ে চলতে হবে।

 

 শীতকালে ত্বকের যত্ন নিবেন কিভাবে?

শীতেত্বকের যত্নঃ শীত কালে ত্বকের যত্ন একটু বেশিই করতে হয়কারন শীতের মৌসুমে ত্বকের রুহ্মতা কয়েক গুন বেড়ে যায়।সে সঙ্গে সঙ্গে যোগ হয় ত্বক ফাটারসমস্যা নানা চর্মরোগ।আর এই সমস্যা সবচেয়েবেশি দেখা যায় পা ঠোঁটেতাই শীত আসার আগে থেকেই ত্বকের বিশেষ যত্ন নিতে হবে।

 

তাইশীতের শুরুতে ময়েশ্চারাইজার  ব্যবহারকরতে হবে। শীতের শুরুতে এমন ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবর যাতে তেলের পরিমান বেশি থাকে।কারন এসব ক্রিম ত্বকের আর্দ্র রাখতে বেশি সহায়তা করে। এবং

শীতেরমৌসুমে অনেকেই তুলনামূলক কম পানি পানকরে থাকেন। যা ত্বকের জন্যমারাত্নক হ্মতিকারক। শীররে পানিশূন্যতা দেখা দিলে তা একদিকে ত্বকেরনানা রোগব্যাধির জন্ম দেয়, ত্বক খসখসে রুহ্ম হয়েযায়।তাই শীতকালে প্রচুর পানি পান করতে হবে।

 

শীতকালে নিয়ম মেনে গোসল করা অনেক দরকার -

শীতেরসময় অনেকেই হট বাথা নিতেপছন্দ করেন। সময় অনেকেই  অতিরিক্ত

গরমপানি গায়ে ঢালে। এতে ত্বক  আরওশুষ্ক রুহ্ম হয়েপড়ে। আর অতিরিক্ত শুষ্ক রুহ্মতার কারনে অনেকের ত্বক থেকে রক্তপাত শুরু হয়। তাই গোসলে কুসুম গরম পান ব্যবহার করুন।

 

* ত্বকেরউজ্জ্বলতা বাড়াতে ঘরোয়া সমাধান

  আমরা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করতে পারি যা ত্বকের কোনো ধরনের হ্মতি করবে না।।

 

আমরা ঘরোয়া কিছু জিনিস। যেমনঃ শসা,পাতিলেবুর রস, দুধ,দই আর মধু, টমেটো,হলুদ,অ্যালোভেরা। ব্যবহার করতে পারি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে।

শসা: শসা দিয়ে ত্বকের যে কোনো ধরনেরকালো ছাপ দূর হয় আপনি শসাররস ব্যবহার  করতেপারেন চোখের নিচে কালো দাগের জন্য।

পাতিলেবুররস- লেবুর রস অনেকে ব্লিচহিসেবে অনেকেই ব্যবহার করেন। কিন্তু লেবুর রস সরাসরি ত্বকেলাগানোর অনুচিত কারন সরাসরি ত্বকে ব্যবহার করলে ত্বকে জ্বালাভাব হতে পারর।তাই ফুল ফ্যাক্ট দুধ,বেসন,ময়দা সাথে লেবুর রস মিলিয়ে প্যাকবানিয়ে দিলে অনেক ভালো কাজ করে ত্বকে।আর লেবুর রস ব্যবহারের পরেঅবশ্য ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

দই,বা দুধ আর মধু- দুধআর দইয়ের মধ্যে এনজাইম থাকার কারনে আপনার ত্বকের উজ্জ্বলতা গুন বাড়িয়েতুলে।আর মধু কাজকরে প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবেআর এই উপকরন একসাথে মিল মুখে এপ্লাই করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

 

হলুদ- কাঁচা হলুদ ব্যবহার করলে আপনার ত্বককে সুস্থ রাখবে আর ধীরে ধীরেত্বক উজ্জ্বল করে  তুলবে।তাই আপনি চাইলে আপনার ফেস প্যাকে হলুদ ব্যবহার করতে পারেন।

 

অ্যালোভেরাঃঅ্যালোভেরা পাতা চিরে মাঝের থেকে শাঁসটা নিয়ে নিন। তারপড় লেবুর রস আর হলুদদিয়ে  প্যাকবানিয় মুখে দিত পারে তারপর আধ ঘন্টা বাদেমুখ ধুয়ে নিলেই হবে।।

 

শুধুকি  মেয়েদেরউজ্জ্বলতা বাড়ালেই হবে ছেলেদের তো ত্বকেরযত্ন+উজ্জ্বলতা বাড়ানো লাগবে?

ছেলেদেরত্বকের উজ্জ্বলতা বাড়ানোর কয়েকটি উপায় - ছেলেরা যেহেতু সারাদিন কাজে থাকে, ধুলাবালি,রোদের তাপ সব শেষে ত্বকেরঅবস্থা অনেক খারাপ হয়ে যায়।

মুখেরউজ্জ্বলতা একদম হারিয়ে যায়। এহ্মেএে শুধু পানি বা সাবান দিয়েমুখ ধুলেই সব ময়লা পরিষ্কারহয়ে যায় না৷ তার জন প্রয়োজন সঠিকপরিচর্যা।

 

ছেলেদেরত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য কয়েকটি উপায়ঃ

. রোদের তাপ ধুলাবালি থেকেযথাসম্ভব দূরে থাকতে হবে  এবংসারাদিনে থেকে বার মুখে ঠান্ডা পানির ঝাপ্টা দিতে হবে।

. সপ্তাহে কমপক্ষে থেকে বার মুখে স্ক্রাব করতে হবে। এই স্ক্রাববের মধ্যে  গ্লিসারিনঅয়েল, ফ্রুট যুক্ত স্ক্রাবগুলো ছেলের স্কিনে এর জন্য অনেকভালো।

. একটা লেবু কেটে খোসাসহ ভালোভাবে ম্যাসাজ করতে হবে। কারন লেবুতে অতিরিক্ত তেল, পিগমেন্টেশন, রোদের পোড়া দাগ দূর করতে সাহায্য করে।

. প্রতিদিন বাসায় ফিরে মুখ ধোয়ার আগে শসার টুকরো দিয়ে  ১৫  থেকে২০ মিনিট মুখে ঘষে পরিষ্কার করে নিন, প্রতিদিন ব্যবহারে ত্বক উজ্জ্বল হবে।


Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
Top